Tuesday, September 17, 2013

রবির ৩.৫জি পার্টনার এরিকসন এনএসএন ও হুয়াওয়ে

দেশে ৩.৫জি প্রযুক্তির সেবা দিতে নেটওয়ার্ক পার্টনার হিসেবে এরিকসন বাংলাদেশ লিমিটেড, নকিয়া সিমেন্স নেটওয়ার্কস বাংলাদেশ লিমিটেড (এনএসএন) এবং হুয়াওয়ে টেকনোলজিসকে বেছে নেওয়ার ঘোষণা দিয়েছে রবি আজিয়াটা লিমিটেড। রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গতকাল দুপুরে এ ঘোষণা দেওয়া হয়।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এই তিনটি সহযোগী প্রতিষ্ঠান রবির ৩.৫জি নেটওয়ার্কের পরিকল্পনা প্রণয়ন, নকশা তৈরি এবং এগুলো বাস্তবায়ন ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকবে। এ প্রতিষ্ঠানগুলোর প্রযুক্তিগত সহায়তায় রবি বাংলাদেশের বাজারে শিগগিরই উন্নতমানের থ্রিজি (৩.৫জি) সেবা নিয়ে আসছে। এ সেবায় একই সঙ্গে ওয়্যারলেস ব্রডব্র্যান্ডের মাধ্যমে দেশজুড়ে উচ্চগতির ইন্টারনেটের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে পারবে।
রবির সিইও ও ম্যানেজিং ডিরেক্টর মাইকেল ক্যুনার বলেন, 'শুধু দ্রুতগতির ইন্টারনেটই নয়, আমাদের দৃষ্টি মানসম্মত সেবার প্রতি।'
সংবাদ সম্মেলনে রবির চিফ টেকনিক্যাল অফিসার (সিটিও) এ কে এম মোর্শেদ বলেন, 'রবি একটি গ্রাহকবান্ধব প্রতিষ্ঠান। আমাদের লক্ষ্যই হলো, উন্নত প্রযুক্তির সুবিধা গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়া। দেশে ৩.৫জি প্রযুক্তি ছড়িয়ে দিতে আমরা বিশ্বমানের অংশীদারদের কাছে থেকে অবকাঠামো সহায়তা নেব।'
রবির কর্মকর্তারা আরো জানান, তাঁদের প্রধান অংশীদার আজিয়াটা গ্রাহকরা ডেটা এরিয়াতে কী ধরনের সেবা পাচ্ছেন, তা পর্যবেক্ষণের জন্য ৬০ মিলিয়ন ডলার বিনিয়োগের মাধ্যমে একটি পর্যবেক্ষণ ব্যবস্থা গড়ে তুলেছে। পাঁচ মেগাহার্টজ তরঙ্গের মাধ্যমে এই সেবায় কোনো সংকট সৃষ্টি হবে কি না- এমন প্রশ্নের জবাবে রবির পক্ষ থেকে জানানো হয়, পাঁচ মেগাহার্টজ তরঙ্গের মাধ্যমে লন্ডন অলিম্পিক কভার করা হয়েছিল। তাতে কোনো অসুবিধা হয়নি। তা ছাড়া যে এলাকায় বেশি গ্রাহক থাকবে, সেখানে রবি বিটিএসের মান উন্নত করবে অথবা বাড়তি বিটিএস স্থাপন করবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রবির সিইও ও এমডি মাইকেল ক্যুনার, সিএফও মাহতাব উদ্দিন আহমেদ, সিটিও এ কে এম মোরশেদ, টেকনোলজি ডিভিশনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সোমনাথ মহালানবিশ, কর্পোরেট, রেগুলেটরি ও লিগ্যাল ডিভিশনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মাহমুদুর রহমানসহ রবির অন্যান্য প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা।

No comments:

Post a Comment